আসসালামু আলাইকুম। আজকের পোস্টের বিষয় বিসিএস প্রিলিমিনারি বুকলিস্ট( BCS Preliminary Booklist )। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ২০০ মার্কের এমসিকিউ পরীক্ষা। যার সিলেবাস ও নাম্বার বন্টন এখানে পাবেন।

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা বাংলাদেশের সবচেয়ে কম্পিটিটিভ পরীক্ষা। এখানে সকল বিষয়ের ছাত্রছাত্রীরা অংশ নেয়। এ পরীক্ষায় ভালো করার জন্য দরকার নিয়মিত ও পরিকল্পিত পড়াশোনা।

আর এ পড়ার জন্য প্রয়োজন ভালো বই। যে বইগুলো সহজ ও সাবলীলভাবে সিলেবাস কভার করে সে বইগুলো বেশি করে পড়া উচিত।

বিসিএস প্রিলিমিনারির জন্য প্রথমেই আপনাকে পরামর্শ দিব জব সলুশন পড়ার জন্য। বাজারে প্রচলিত প্রফেসর’স, ওরাকল, এসিওরেন্স বা যেকোনো ভালো জব সলুশনের বিসিএসের সবগুলো প্রশ্ন ব্যাখ্যা সহকারে পড়বেন। জব সলুশন পড়ার সুবিধা হলো বিসিএসের প্রশ্ন রিপিট না হলেও প্রশ্নগুলো একই ধাঁচের হয়। এর ফলে কোন টপিকগুলো গুরুত্ব দিয়ে পড়তে হবে সেটাও বুঝতে পারবেন। এমনও হয়েছে এবছর যে প্রশ্ন হয়েছে সে প্রশ্নের ব্যাখ্যা থেকে পরের বছর প্রশ্ন আসছে। তাই একটা জব সলুশন ভালো করে পড়বেন। প্রথমে বিরক্ত লাগলেও পরে ভালো লাগা শুরু করবে।

BCS Preliminary Booklist

জব সলুশন পড়ার পর কেউ বিষয় ভিত্তিক বই পড়ে, আবার কেউ ডাইজেস্ট পড়ে। আমি ডাইজেস্ট পড়া পছন্দ করি না। যদি আপনার হাতে সময় থাকে তবে বিষয় ভিত্তিক বই পড়বেন, সময় না থাকলে ডাইজেস্ট পড়বেন।

বিষয় ভিত্তিক বইয়ের তালিকা

এবার আমি বলবো কোন বিষয় কোন বই থেকে পড়া লাগবে।

বাংলা:

  1. নবম-দশম শ্রেণীর বাংলা ব্যকরণ বই। (প্রিলিমিনারির সিলেবাসে যে সকল টপিক আছে সেগুলো পড়বেন শুধু)
  2. MP3 বাংলা
  3. লাল নীল দীপাবলি, বাংলা সাহিত্যের ইতিহাস- হুমায়ুন আজাদ
  4. সৌমিত্র শেখরের বাংলা বই

ইংরেজি:

১। English for Competitive Exams- Professors – এটা অনেক বেশী পড়বেন

২। ইংরেজি সাহিত্যের জন্য প্রথমে বিগত বছরের প্রশ্নগুলো নোট করে পড়ে নিবেন, এরপর A handbook on English Literature বা Miracle এর বই পড়তে পারেন। ইংরেজি সাহিত্য থেকে বিসিএস লিখিততে কোন প্রশ্ন আসে না, তাই A handbook on English Literature বইটা তুলনামূলক ছোট। এটা পড়লেই হয়ে যাবে আশা করি।

Vocabulary: Vocabulary এর জন্য প্রথমে বিভিন্ন এক্সামে আসা Vocabulary নোট করে পড়বেন। এরপর চাইলে একটা বই থেকে পড়তে পারেন।

বাংলাদেশ বিষয়াবলী:

জর্জ এর MP3 বাংলাদেশ বইটা ভালো করে পড়লেই হবে।

আন্তর্জাতিক বিষয়াবলী:

জর্জ এর MP3 আন্তর্জাতিক বইটা ভালো করে পড়লেই হবে।

BCS Preli Book List

গাণিতিক যুক্তি:

  • ৮ম, ৯ম সাধারণ গণিত ও উচ্চতর গণিত বই
  • MP3 math
  • Khairuls Basic Math

মানসিক দক্ষতা:

জর্জ এর মেন্টাল এবিলিটি পড়বেন

কম্পিউটার ও আইসিটি:

Easy Computer বইটি ভালো করে পড়বেন। সাথে এইচএসসির আইসিটির বোর্ড বই থেকে সিলেবাস অনুযায়ী টপিকগুলো পড়ে নিবেন।

ভূগোল ও পরিবেশ:

মাধ্যমিক ভূগোল নবম-দশম শ্রেণী সাথে MP3 ভূগোল পড়বেন।

নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন:

উচ্চ মাধ্যমিক পৌরণীতি সাথে ডাইজেস্ট পড়বেন।

এই হলো বিসিএস প্রিলিমিনারির বুকলিস্ট। এর পাশাপাশি বাজেট, অর্থনৈতিক সমীক্ষা, পত্রিকা (আন্তর্জাতিক পাতা ও কলাম) নিয়মিত পড়বেন। বাজেট, অর্থনৈতিক সমীক্ষা, পত্রিকা (আন্তর্জাতিক পাতা ও কলাম) নিয়মিত পড়বেন। নোট করুন নিয়মিত। একটা ঘটনার সাথে অন্য ঘটনা লিংক করে পড়ুন।মনে থাকতে সময় লাগবে। শিখার জন্য পড়ুন, বারবার পড়ুন, একসময় পারবেন।

সবার জন্য শুভ কামনা রেখে শেষ করছি BCS Preliminary Booklist সম্পর্কিত সংক্ষিপ্ত আলোচনা।